ত্বকের যত্নে করণীয়

পুরো পৃথিবী আজ থমকে গেছে করোনা নামক এক ভাইরাসের জন্য। তবুও থেমে নেই আমাদের জীবনযাত্রা। বেঁচে থাকার তাগিদে আমাদের বাইরে যেতে হয়, কাজ করতে হয়। দেশের অর্থনীতিকে বাঁচিয়ে রাখতে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পুরুষের মতো নারীরাও আজ তাদের মেধা ও শ্রম দিয়ে দেশের অর্থনীতিকে সচল রাখছে। কর্মক্ষেত্রে বেশিরভাগ সময় বাইরে থাকতে হয়। তাই সেখানে সাজটা কেমন হওয়া উচিত এ সম্পর্কে পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম

সাজের কথা বলতে গেলে প্রথমে আমাদের স্কিন নিয়ে ভাবতে হয়। স্কিন সাধারণত অয়েলি, ড্রাই ও কম্বিনেশন হয়। অয়েলি স্কিনে একটু ধুলাবালি বেশি লেগে থাকে। তাই অয়েলি স্কিন হলে ডিপ ক্লিনজিং করতে হবে। যাতে স্কিনের হাইড্রেট ব্যালেন্স স্বাভাবিক থাকে। অয়েলি স্কিনের জন্য ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং নিয়মিত প্রয়োজন। এটাই প্রথম এবং গুরুত্বপূর্ণ শর্ত।

এক্ষেত্রে আপনি ক্লিনজিংয়ের জন্য লেবুর রস ব্যবহার করতে পারেন। টোনিংয়ের জন্য ঠাণ্ডা গ্রিন টি লিকার, টমোটোর জুস ও মধু মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। আর শসা ময়েশ্চারাইজার হিসেবে ত্বকের জন্য খুবই উপকারী উপাদান।

ড্রাই স্কিনের জন্য আপনি একটু যত্ন নিলেই স্কিন সফট আর স্মুথ রাখতে পারবেন। তার জন্য কয়েকটা উপাদান দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন।

প্যাক : ১/২ কাপ ওটস, এক কাপ চিনি, ১/৪ কাপ নারিকেল তেল, ১/৪ কাপ মধু, ৩-৪ ড্রপটি ট্রি অয়েল, ৩-৪ ড্রপ ল্যাভেন্ডার অয়েল।

ওটস এবং চিনি একসঙ্গে গ্রাইন্ড করে নিন। এবার এতে নারিকেল তেল, মধু, টি ট্রি অয়েল এবং ল্যাভেন্ডার অয়েল সবকিছু ভালো করে মিশিয়ে একটি কাচের জারে রেখে দিন। স্ক্রাবটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন। এ ছাড়া নিয়মিত পার্লারে গিয়ে ফেসিয়াল করুন। ফেসিয়াল আপনার স্কিনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, হাইড্রেটিং অ্যান্ড ব্রাইটেনিং ফেসিয়াল, ফ্রুট ফেসিয়াল আপনার স্কিন ভালো রাখতে সহায়তা করবে। যেহেতু স্কিন খুব গুরুত্বপূর্ণ তাই সবসময় বেশি করে পানি পান করুন, সুস্থ থাকুন বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *