কালো প্রোফাইল, ক্ষোভ ঝরছে ফেসবুকে

কালো রঙের প্রোফাইলে ভরে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নিজের ছবি পাল্টে ‘ব্ল্যাকআউট’ করেছেন অসংখ্য ফেসবুক ব্যবহারকারী। দুইদিন ধরে চলছে এমন প্রতিবাদ। 

নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে এক নারীকে নির্যাতনের ভিডিও ভাইরাল হওয়ার পর এই নির্যাতনকাণ্ড এবং বিভিন্ন স্থানে ধর্ষণের প্রতিবাদে দেশজুড়ে যে ক্ষোভের হাওয়া বইছে, তারই পরিপ্রেক্ষিতে ফেসবুকে সরব হয়েছেন বহু নারী-পুরুষ।

সোমবার থেকে ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্সে ইংরেজিতে পাঠানো হচ্ছে একটি বার্তা। এতে লেখা, ‘নারী ছাড়া বিশ্ব কেমন হতে পারে তা দেখানোর জন্য এ আন্দোলন। আপনার প্রোফাইলের ছবিটি কালো করে দিন, যাতে পুরুষরা ভাবে নারীরা কোথায়? এটি শুধু নারীদের কাছে পাঠান। এটা নারীর প্রতি সহিংতার বিরুদ্ধে প্রতিবাদ।’

এরপরই শুরু হয় প্রোফাইল কালো করা। সোম ও মঙ্গলবার দিনভর প্রতিবাদের এমন কালো চিহ্ন ঝুলিয়ে রাখেন ফেসবুক ব্যবহাকারীরা। কেউ কেউ ‘ব্ল্যাকআউট’-এর সঙ্গে নারী নির্যাতনের প্রতিবাদ জানিয়ে ক্যাপশন লিখেন। আবার কেউ বা ক্যাপশন ছাড়াই জানিয়েছেন প্রতিবাদ।

অবশ্য প্রোফাইল কালো করার বিপক্ষেও মত দিয়েছেন কেউ কেউ। তাদের ভাষ্য, কালো বা সাদা রঙে আসলে কোনও পরিবর্তন আসে না সমাজের। এর জন্য দরকার কঠোর আইন। প্রোফাইল কালো করার পক্ষে-বিপক্ষে মত থাকলেও সবাই বলছেন, নারীর প্রতি সহিংসতার শক্ত প্রতিবাদ দরকার।

কালো প্রোফাইল, ক্ষোভ ঝরছে ফেসবুকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *